Wednesday, June 6, 2018

জাপানে উচ্চশিক্ষা | Daffodil Japan IT



বর্তমানে বিশ্বজুড়ে প্রায় ১৫ লাখ ছাত্রছাত্রী বিদেশে পড়াশোনা করছে। এর মধ্যে ১ লাখ ৩৮ হাজার ৭৫ জন (১ মে, ২০১২ অনুযায়ী) ছাত্রছাত্রী জাপানে পড়াশোনা করছে। অর্থাৎ বৈদেশিক ছাত্রছাত্রীদের প্রায় ৯.৫ শতাংশই জাপানে অধ্যয়নরত। এখানে উচ্চশিক্ষা গ্রহণের এ ব্যাপক চাহিদার কারণ হচ্ছে জাপানে ছাত্রছাত্রীরা যুগোপযোগী সর্বাধুনিক প্রযুক্তি এবং জ্ঞান অর্জন করতে পারে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জাপানের বিস্ময়কর অর্থনৈতিক উন্নতির মূল হাতিয়ার হিসেবে কাজ করেছে। ইলেকট্রনিক্স থেকে শুরু করে মেডিসিন, সাহিত্য থেকে শুরু করে ব্যবসা প্রশাসন যে কোনো বিষয়েই জাপানি বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার বিস্তৃত সুযোগ রয়েছে। তাই অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী জাপানে পড়াশোনা করতে যাচ্ছে।


জাপানে শিক্ষা ব্যবস্থা : জাপানে পাঁচ ধরনের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ রয়েছে। এগুলো হচ্ছে
গ্রাজুয়েট বিশ্ববিদ্যালয়, আন্ডার গ্রাজুয়েট বিশ্ববিদ্যালয়, কলেজ অব টেকনোলজি, জাপানিজ স্টাডিজ, প্রফেশনাল ট্রেনিং স্কুল।
জাপানি ভাষা শেখার জন্য বাংলাদেশী শিক্ষার্থীরা ঢাকার ড্যাফোডিল জাপান আইটিতে যোগাযোগ করতে পারেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়েও বিভিন্ন মেয়াদের জাপানি ভাষা শিক্ষা কোর্স রয়েছে।
কোর্সের মেয়াদ:
  • আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে বেশীরভাগ কোর্সের মেয়াদ ৪ বৎসর। তবে মেডিসিন, ডেন্টিস্ট্রি ও ভেটেরেনারী সায়েন্সের ক্ষেত্রে এর মেয়াদ ৬ বৎসর।
  • টিউন গ্র্যাজুয়েট কোর্সের মেয়াদ ২ বৎসর।
  • ডক্টরেট ডিগ্রীর কোর্সের মেয়াদ ৩ বৎসর। তবে মেডিসিন, ডেন্টিস্ট্রি ও ভেটেরেনারী সায়েন্সের ক্ষেত্রে এর মেয়াদ ৪ বৎসর হয়ে থাকে।
শিক্ষাবর্ষ:
  • জাপানী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষাবর্ষ শুরু হয় এপ্রিল মাস থেকে যা পরবর্তী মার্চে শেষ হয়। সাধারনত ১টি শিক্ষাবর্ষ ২টি সেমিস্টারে বিভক্ত থাকে- এপ্রিল-সেপ্টেম্বর এবং অক্টোবর থেকে মার্চ।
জাপানে কেন যাবেন?
১.পড়াশুনার মান অনেক ভালো
২.IELTS লাগে না
৩.জাপানের অর্থনীতি পৃথিবীর মধ্যে তৃতীয় বৃহত্তম
৪.পার্ট টাইম জব পাওয়া খুব সহজ
৫.সপ্তাহে legally ২৮ ঘন্টা পার্ট টাইম জব করা যায়
৬.Holiday এর সময় Full Time কাজ করার সুবিধা
৭.পড়াশুনা শেষে ফুলটাইম জব
৮.নাগরিকত্ব নিয়ে স্থায়ীভাবে বসবাসের সুযোগ
৯.ভিসার আবেদন সহজ ও খরচ তুলনামূলক কম
১০.শুধুমাত্র জাপানী Japanese Language N5 Level Course শেষ করে আপনি ও গ্রহণ করতে পারেন উচ্চ শিক্ষাসহ চাকরি ও স্থায়ী বসবাসের সুযোগ।

No comments:

Post a Comment