Thursday, September 17, 2020

জাপানে নতুন করে উচ্চ শিক্ষার সুযোগ

সাদিয়া আফজাল তিথি 

বিশ্বমানের বিশ্ববিদ্যালয় ও গবেষণা এবং অতুলনীয় সাংস্কৃতিক অভিজ্ঞতা, সব কিছু মিলিয়ে উচ্চ-মানের শিক্ষার জন্য জাপান এক অন্যতম উদাহরণ ।

জাপান কেবল মাত্র তার শৃঙ্খলাবদ্ধ দক্ষতার জন্যই পরিচিত নয়, জাপানের উচ্চ-মানের শিক্ষাও একটি প্রধান কারণ। 

জাপান নির্ভরযোগ্য এবং অপরাধ মুক্ত একটি দেশ। জাপানের সমৃদ্ধ সংস্কৃতি, ঐতিহ্য ও শীর্ষমানের শিক্ষা ব্যবস্থার কারণে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্যে জাপানকে বেছে নেয় l

বিশ্বের ২০০ টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্য়লয়ের মধ্যে ১০ টি বিশ্ববিদ্যালয়ই জাপানের । এশীয় দেশগুলির মধ্যে নোবেল পুরষ্কার প্রাপ্তির সংখ্যা জাপান থেকে সর্বোচ্চ। 


বিশ্বের অন্যতম উচ্চ-প্রযুক্তির দেশ এবং বিশাল অর্থনৈতিক ও ব্যবসায়িক কেন্দ্র হিসেবে জাপান শিক্ষার্থীদের জন্য অতুলনীয় l প্রযুক্তি এবং ব্যবসায়-সম্পর্কিত পড়াশুনার জন্যেও জাপান সুপরিচিত,



জাপানে পড়াশোনা একজন ছাত্রকে বেঁচে থাকার, কাজ করার এবং আলাদা সংস্কৃতি অন্বেষণের এক অতুলনীয় সুযোগ করে দেয় এবং জাপানের অন্যতম অনন্য সংস্কৃতি, ইতিহাস এবং ভাষা সম্পর্কে জানতে সক্ষম করে তোলে । জাপানে বসবাস একজন মানুষকে ব্যক্তি হিসাবে গড়ে উঠতে, স্বাধীন ভাবে চলতে ও দায়িত্ব গ্রহণে সহায়তা করে l জাপান শুধুমাত্র উচ্চ শিক্ষার দিগন্তকে প্রশস্ত এবং একটি নতুন সংস্কৃতি সাথেই পরিচয় করিয়ে দেয় না, জাপান কর্মজীবনকেও করে তোলে সফল ।


২০২০ সালে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং অনুযায়ী শীর্ষস্থানীয় ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাপানি ১০ টি বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠত্ব ও উদ্ভাবনের বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে । উচ্চমানের শিক্ষা এবং আধুনিক গবেষণা জাপানকে উচ্চ শিক্ষায় আগ্রহীদের জন্য আকর্ষণীয় করে তুলেছে এবং 2020 সালের মধ্যে জাপানি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চ শিক্ষায় আগ্রহিদের প্রবেশ বাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে l প্রতি বছর 300,000 আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলিকে আন্তর্জাতিককরণের লক্ষ্য পূরণের প্রচেষ্টার অংশগ্রন করছে জাপান ।


জাপানের টিউশন ফি অন্যান্য দেশের তুলনায় তুলনামূলক ভাবে কম এবং জাপানে জীবনযাত্রার ব্যয়ও তুলনামূলকভাবে কম। জাপান স্টুডেন্ট সার্ভিসেস অর্গানাইজেশন (জাসসো) এর মতে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য গড়ে মাসিক ব্যয় টিউশন ফি সহ ¥ ১৮৬ ,০০০ ডলার যা ১,১০০ ডলারেরও কম l এছাড়াও, পূর্ণ বা আংশিক টিউশন ফি মওকুফ বা মাসিক উপবৃত্তি সহ আন্তর্জাতিক ছাত্রদের জন্য বৃত্তির সুযোগ রয়েছে।


উচ্চশিক্ষার পাশাপাশি একজন ছাত্র জাপানের পেয়ে যাবেন পার্ট টাইম চাকরির সুযোগ l খণ্ডকালীন সময়ে একজন শিক্ষার্থী প্রতি ঘন্টা 3,000 ইয়েন (প্রায় 26 মার্কিন ডলার) উপার্জন করতে পারবেন। ঘন্টা প্রতি ঘন্টা গড়ে মজুরি প্রায় 900 ইয়েন (প্রায় মার্কিন ডলার 8)) l একজন শিক্ষার্থী জাপানে অধ্যয়নকালে একটি পার্ট টাইম চাকরিতে মাসে 100,000 থেকে 150,000 ইয়েন উপার্জন করতে সক্ষম হবেন; সেই সাথে স্কুল, দৈনিক খরচ এবং বাড়িতে টাকা পাঠাতেও সক্ষম হবেন। 


প্রযুক্তি ও শিক্ষার ক্ষেত্রে উন্নত হওয়ার পাশাপাশি এটি একটি সুন্দর ও প্রাণবন্ত দেশ। কিছু শিক্ষার্থী জাপানের উচ্চ শিক্ষাগত মান দ্বারা আকৃষ্ট হয়, অন্যদের কাছে আকর্ষণ জাপানের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য । প্রতি বছর প্রায় ৫ মিলিয়ন শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণের জন্য জাপানকে বেছে নেয়, এই সংখ্যা আরও বাড়তে থাকবে বলে অনুমান করা হয়।

উচ্চমানের শিক্ষাব্যবস্থা সহ বৈচিত্র্যময় একটি দেশ জাপান, বিদেশে উচ্চশিক্ষা গ্ররহনের ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য জাপান সেরা । 


ভাষা শেখা ও আবেদনের জন্য যোগাযোগ করতে পারেন ড্যাফোডিল জাপান আইটি'র অফিসে । 


ড্যাফোডিল জাপান আইটি


যোগাযোগঃ Daffodil Concord Tower (Ground Floor), Opposite of Square Hospital, 19/1, West, Panthapath, Dhaka 1205


ফোন :  ০২-৯১১২২৮০, ০১৮৪৭১৪০১১০,০১৮৪৭১৪০১০৫,০১৭১৩৪৯৩২৭৮ 


2 comments: