Sunday, September 6, 2020

জাপান যেতে হলে জাপানিজ ভাষা শেখা ছাড়া বিকল্প পথ নেই

 

সাদিয়া আফজাল তিথি 



বিশ্বব্যাপী ব্যবসায়ের ক্ষেত্রে অন্যতম প্রভাবশালী অবস্থানে রয়েছে জাপান । জাপানিদের জ্ঞান বিশ্বব্যাপী ব্যবসা ও প্রযুক্তির ক্ষেত্রে প্রচুর সুযোগ প্রদান করছে এবং সেক্ষেত্রে জাপানি ভাষা শিক্ষা বিশ্বজুড়ে বহুজাতিক সংস্থাগুলোর দ্বারা কর্ম সন্ধানীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। জাপানি ভাষা ও সংস্কৃতি শিক্ষা একজন শিক্ষার্থী এবং আগ্রহী প্রার্থীকে জাপানের সমৃদ্ধ ইতিহাস এবং রীতিনীতিগুলোর পাশাপাশি এর আশেপাশের দেশগুলোতে প্রবেশের বিভিন্ন সুযোগ তৈরী করেছে ।

এশীয় দেশগুলির সংস্কৃতি ভিন্ন হলেও দেশগুলোর মধ্যে অনেক মিল খুঁজে পাওয়া যায় যা পাশ্চাত্য জীবনের পদ্ধতি থেকে পৃথক। জাপানি ভাষা আপনাকে বিভিন্ন ধরণের সংস্কৃতি অন্বেষণ করতে এবং নতুন দৃষ্টিভঙ্গি অর্জনের ক্ষেত্রে সহযোগিতা করবে ।

আপনি যদি প্রযুক্তি ক্ষেত্রে, বিশেষত রোবোটিক্সে কাজ করতে চান তবে জাপানীজ ভাষা আপনার জন্যে সেই সুযোগ তৈরী করবে এবং আপনি জাপানিদের আধুনিক প্রযুক্তিটি বুঝতে সক্ষম হবেন। উৎপাদন ও অন্যান্য শ্রম-নিবিড় শিল্পগুলিকে সহায়তা করে এমন এপ্লিকেশন সহ বিভিন্ন ধরণের রোবটিক সরঞ্জাম তৈরী করছে জাপান এর ফলে জাপান বিশ্বায়নে নতুন বাজার খুলেছে এবং অন্যান্য দেশগুলোকে দ্রুত বাণিজ্যে জড়িত হতে সাহায্য করছে ।




ভাষাগত পার্থক্য থাকার কারণে বিভিন্ন দেশের জাতি ভিন্ন ভাষা ব্যবহার করে, তাই যোগাযোগ ব্যবস্থা সহজ করার জন্য ক্রমবর্ধনভাবে দেশগুলো জাপানি ভাষা শেখার প্রতি আগ্রহী হয়ে উঠছে । জাপানি ভাষা শিক্ষার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার সাথে অন্যান্য দেশের সাথে জাপানের অর্থনৈতিক সম্পর্কেরও উন্নতি হচ্ছে ।

প্রযুক্তিগত উন্নয়নের কারণে এখন খুব সহজেই বাড়িতে বসে ভাষা জাপানি ভাষা শেখা যায় । জাপানি ভাষা শেখার জন্য অন্যতম jElearning একটি প্রযুক্তি-ভিত্তিক অ্যাপ্লিকেশন যা শিক্ষার্থীদের সহজে জাপানি ভাষায় সহায়তা করবে। আপনি যদি বাড়িতে বসে জাপানি ভাষা শেখা ও চর্চার কথা ভাবেন তবে jElearning অ্যাপ জাপানি শেখার জন্য সেরা অ্যাপগুলির মধ্যে একটি। জাপানি ভাষার ক্ষেত্রে এই অ্যাপটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে অডিও পাঠ, শব্দভাণ্ডার, কুইজ, রচনা এবং জাপানি সংস্কৃতি । যারা জাপানি ভাষা শিখছেন বা শিখতে আগ্রহী তাদের জন্য এটি দুর্দান্ত একটি অ্যাপ l






শিক্ষার্থী এবং শিক্ষকদের জাপানি ভাষা শেখার জন্য সাধারণত অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। তবে এই jElearning অ্যাপটি জাপানি ভাষা শিক্ষার ক্ষেত্রে সবার জন্য নতুন সুযোগ এনেছে কারণ বাংলাদেশি শিক্ষার্থীরা আরও অনেক ভাষার সাথে এই অ্যাপটিকে তাদের মাতৃভাষায় পরিবর্তন করতে পারে। এটি শিক্ষার্থীদের যে কোনও সময় জাপানিজ অধ্যয়ন করতে সহায়তা করবে। শিক্ষার্থীরা চাইলে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে N6, N5, N4 খুব সহজেই শিখতে এবং অনুশীলন করতে পারবে করতে পারে। অ্যাপ্লিকেশনটিতে সমস্ত কাঞ্জি অনেক উদাহরণ দিয়ে সুস্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে । সুতরাং, কাঞ্জি শেখার এখন আর শিক্ষার্থীদের সমস্যা হবে না। কঞ্জির পরেই রয়েছে ব্যাকরণ পরেই রয়েছে যেখানে প্রতিটি ব্যাকরণকে ভিডিও এবং লিখিত ব্যাখ্যার মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে । এই বৈশিষ্ট্যগুলি থেকে শিক্ষার্থীরা কেবল তাদের ব্যাকরণ বোঝার উন্নতি করতে পারবে না বরং জাপানি ভাষায় তাদের শ্রবণ ও কথা বলার দক্ষতাও উন্নত করতে পারবে । এই অ্যাপ্লিকেশনটি তাদের ব্যবহারকারীর পর্যালোচনা এবং পরামর্শ অনুযায়ী সমস্ত বৈশিষ্ট্যকে আরও বেশি ব্যবহার উপযোগী করে তুলতে কাজ করছে। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে জাপানি ভাষা শেখা শুরু করার জন্য দুর্দান্ত সুযোগ তৈরি করেছে ।


ভাষা শেখা ও আবেদনের জন্য যোগাযোগ করতে পারেন ড্যাফোডিল জাপান আইটি'র অফিসে । 

ড্যাফোডিল জাপান আইটি

যোগাযোগঃ ড্যাফোডিল কনকর্ড টাওয়ার, (নিচ তলা)
১৯/১, ওয়েস্ট পান্থপথ, ঢাকা ১২১৫ 
(স্কয়ার হাসপাতালের বিপরীতে)

ফোনঃ ০২-৯১১২২৮০, ০১৮৪৭১৪০১১০,০১৮৪৭১৪০১০৫,০১৭১৩৪৯৩২৭৮ 


No comments:

Post a Comment